প্রকল্প সমন্বয় কমিটি সরকারি ব্যাংকে

প্রকাশঃ মার্চ ৯, ২০১৫ সময়ঃ ১১:৫৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

govbank_480745117সরকার মালিকানাধীন রাষ্ট্রায়ত্ব ও বিশেষায়িত ব্যাংকগুলোতে গ্রাহক সেবা বাড়াতে প্রকল্প সমন্বয় করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য প্রত্যেকটি ব্যাংকে ৩ সদস্যের কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে।

কমিটি গঠন করতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ব ও বিশেষায়িত ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর চিঠিও দেওয়া হয়েছে।

পাশাপাশি তাদের কার্যক্রম প্রতিমাসে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে অবহিত করার কথাও অর্থ মন্ত্রণালয়ের ওই চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রকল্পটির শতভাগ বাস্তবায়নে এসব ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রশাসনকে আহবায়ক করে একজন মহাব্যবস্থাপক (জিএম) ও উপমহাব্যবস্থাপককে (ডিজিএম) সদস্য করে কমিটি গঠন করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক ও বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড, বেসিক ব্যাংক লিমিটেড, গ্রামীণ ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও পল্লী সঞ্চয় ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে সরকার।

রাষ্ট্রায়ত্ব ও বিশেষায়িত সবগুলো ব্যাংকের মালিক সরকার। এসব ব্যাংক নতুন নতুন প্রকল্প চালু করে। সব ব্যাংকের সবগুলো প্রকল্প বাজার ধরতে পারছে না বা গ্রাহকের কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছে না। এজন্য রাষ্ট্রায়ত্ব ও বিশেষায়িত ব্যাংকগুলোর মধ্যে প্রকল্প বিনিময় করতে নতুন এই উদ্যোগ।

এসব ব্যাংক নতুন কোনো প্রকল্প চালু করলে এবং সেটি সফল হলে অন্য ব্যাংকগুলো একই প্রকল্প চালু করতে পারবে। কারণ সকল গ্রাহকের সব ব্যাংকে হিসাব থাকে না। একই প্রকল্পের সুবিধা সব ব্যাংকের গ্রাহকের কাছে পৌঁছে দিতে এই উদ্যোগ নিয়েছে সরকার।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহ উদ্দিন বলেন, এ ধরনের উদ্যোগ আরও আগেই নেওয়া উচিত ছিল। একটি ব্যাংকের গ্রহণযোগ্য প্রকল্প সব ব্যাংকে চালু হলে সব ধরনের গ্রাহক সুবিধা পাবে।

প্রতিক্ষণ/এডি/হাসান

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G